বিনামূল্যে Django প্রোজেক্ট হোস্ট করার যতগুলো মাধ্যম আছে সেগুলোর মধ্যে অন্যতম হলো PythonAnywhere. অনেক সহজ ও কম সেটাপ ব্যবহার করে এখানে Django প্রোজেক্ট হোস্ট করা যায়।

এই ব্লগে আমরা djTrip নামের একটি প্রোজেক্ট ডিপ্লয় করবো। প্রোজেক্টটির গিটহাব লিংক এখানে

নতুন Web App তৈরীঃ

PythonAnywhere এ লগিন করার পর ড্যাশবোর্ড থেকে Web পেজে চলে যাই।

pythonanywhere ড্যাশবোর্ড

এরপর বামপাশে থাকা Add a new web app লেখাতে ক্লিক করে Next এ যাই। এই ধাপে আমাদের পাইথনের ভার্শন সিলেক্ট করতে হবে। আমাদের প্রোজেক্ট টি Python3.8 এ রান করে বলে আমরা পাইথনের ভার্শন 3.8 সিলেক্ট করে দেই।

এরপর Next এ গেলে পাইথনের ওয়েব ফ্রেমওয়ার্ক সিলেক্ট করতে হবে। এখানে Django সিলেক্ট করে নেই।

প্রোজেক্ট তৈরীর পরের অংশে আমাদের প্রোজেক্টের নাম দেই djTrip. ডিরেক্টরি ফিল্ড যেভাবে আছে সেভাবেই থাকুক।

এরপর Next এ গেলে আমাদের প্রোজেক্ট তৈরী হয়ে যাবে।

Confuguration For লেখাটির নিচে আমাদের প্রোজেক্টের URL (awesomeproject.pythonanywhere.com) টি দেখাচ্ছে। এই URL এ গেলে আমরা Django এর ডিফল্ট install success পেজ দেখতে পাবো। এর মানে আমাদের প্রোজেক্ট তৈরী হয়ে গেছে এবং PythonAnywhere এ রান করতেছে।

প্রোজেক্ট ফাইল ক্লোন করাঃ

এবার আমাদের নিজেদের djTrip প্রোজেক্টটি সেটাপ করার পালা। সেটাপের এই অংশে Navbar থেকে Files পেজে যাই। এখানে আমরা djTrip ফোল্ডারটি দেখতে পাবো।

djTrip ফোল্ডারের ভিতরে কিছু ফাইল আছে যেগুলো আমরা ডিলিট করবো এবং আমাদের নিজেদের ফাইলগুলো ক্লোন করবো। এরপর উপরের দিকে Open Bash console here এ ক্লিক করলে ব্রাউজারে টার্মিনাল এক্টিভেট হয়ে যাবে।

pwd কমান্ডটি রান করলে দেখা যাবে আমরা djTrip ডিরেক্টরি এর ভিতরে আছি। বর্তমান ডিরেক্টরি তে ক্লোন করার কমান্ডটি হলো git clone https://github.com/shakilahmmeed/djTrip.git . (শেষে একটি ডট আছে)

ম্যানুয়ালি কোনো ফাইল আপলোড দিতে হলে Files পেজ থেকে upload a file বাটনে ক্লিক করে ফাইল আপলোড করে নিতে হবে।

ভার্চুয়াল এনভায়রনমেন্ট তৈরীঃ

এখন আমরা একটি ভার্চুয়াল এনভায়রনমেন্ট তৈরী করবো। এজন্য mkvirtualenv প্যাকেজ ব্যবহার করবো যেটি virtualenv প্যাকেজের একটি wrapper. mkvirtualenv সার্ভারে আগে থেকেই ইনস্টল আছে।

ভার্চুয়াল এনভায়রনমেন্ট তৈরী করার কমান্ডঃ mkvirtualenv --python=/usr/bin/python3.8 djtripenv কমান্ডটি রান করার পর djtripenv নামে ভার্চুয়াল এনভায়রনমেন্ট তৈরী ও এক্টিভেট হয়ে যাবে।

এবার এই ভার্চুয়াল এনভায়রনমেন্টে ডিপেন্ডেন্সিগুলো ইনস্টল করতে হবে। pip install -r requirements.txt

এরপরের অংশটুকু কনসোলের ট্যাব টি না কেটে ব্রাউজারের অন্য ট্যাবে কাজ করা উচিৎ।

ডাটাবেজ সেটাপঃ

ডাটাবেজ হিসেবে আমরা MySQL ব্যবহার করবো। কারন এটি অনেক শক্তিশালী ডাটাবেজ। টেস্টিং এর উদ্দেশ্যে SQLite ব্যবহার করা যেতে পারে। SQLite ব্যবহার করলে ডাটাবেজ সেটাপের প্রয়োজন পড়ে না।

Navbar থেকে Databases পেজে যাই। এখানে MySQL অথবা PostgreSQL ব্যবহার করার অপশন পাবো। আমরা Initialize MySQL এর জন্য পাসওয়ার্ড দিয়ে নেক্সট স্টেপে যাবো।

ডাটাবেজ ইনিশিয়ালাইজ হয়ে গেলে আমরা djtrip নামে একটি ডাটাবেজ তৈরী করবো। এখানে ডাটাবেজের নাম djtrip হলেও চুড়ান্ত নামটি হবে ইউজারনেমের সাথে “$” সাইন এরপর djtrip. তার মানে আমার ক্ষেত্রে ডাটাবেজের নাম awesomeproject$djtrip

এই পেজে Connecting অংশের নিচে Database host address এবং username দেয়া থাকবে যেটা আমরা settings.py তে ব্যবহার করবো। এটি হলো settings.py ফাইলের ডাটাবেজ কনফিগারেশন।

শেষ অংশঃ

Navbar থেকে Web পেজে গিয়ে আমাদের শেষ কিছু সেটাপ করতে হবে। Code সেকশনে গিয়ে WSGI configuration file চেক করতে হবে ঠিক আছে কিনা।

এরপর Virtualenv সেকশনে আমাদের ভার্চুয়াল এনভায়রনমেন্টের নাম টি দিতে হবে।

Static files সেকশনে ডিরেক্টরি পাথ আপডেট করে নিতে হবে।

আগের টার্মিনালে গিয়ে আমরা স্ট্যাটিক ফাইলগুলো কালেক্ট ও ডাটাবেজ মাইগ্রেট করে নিবো। এর জন্য যথাক্রমে python manage.py collectstaticpython manage.py migrate কমান্ডটি রান করি।

এরপর এ্যাপ্লিকেশনটি reload দিয়ে সাইট ভিজিট করলে আমরা আমাদের সাইট দেখতে পাবো।

এটা আমাদের ওয়ার্কিং সাইটের লিংকঃ http://awesomeproject.pythonanywhere.com/


0 Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *